Thursday, June 21, 2012

বাসযোগ্য ঢাকা চাই

ঢাকা, বাংলাদেশের রাজধানী। দেশের সকল কর্মকাণ্ডের প্রাণকেন্দ্র। আমদের সকলের প্রিয় এবং প্রানের শহর। বর্তমানে জনবহুল শহরগুলোর একটি আমাদের এই ঢাকা। কিন্তু ২০ থেকে ২৫ বছর আগেও ঢাকার রুপ এমন ছিল না। আমার মনে আছে, আগে আমি যেখানে থাকতাম সেখানে চারপাশে ছিল গাছপালা, বিশাল মাঠ যেখানে বিকাল হলেই বিভিন্ন খেলাধুলায় মেতে উঠত সকল বয়সের মানুষ। এখব অবশ্য এমন দৃশ্য দেখা পাওয়া ভার। দিন দিন পিপীলিকার মত মানুষ বাড়ছে ঢাকা শহরে। কোথাও একবিন্দু জায়গা খালি নেই। আস্তে আস্তে আমাদের এই প্রাণের শহরটি একটি বসবাসের অযোগ্য শহরে পরিণত হচ্ছে। প্রাণভরে নিঃশ্বাস নেওয়ার মত কোন জায়গা নেই। চারিদিকে খালি কনক্রিটের পাহাড় এবং যান্ত্রিক জীবন। ঘর থেকে রাস্তায় বের হলে অসহনীয় যানজট আর বাড়িতে বা অফিস এ মাত্রারিক্ত লোডশেডিং। তার উপর ঢাকার সকল উন্মুক্ত স্থানে প্রবেশের নিষেধাজ্ঞা। এ শহরের মানুষের সুস্থ বিনোদনের কোন স্থান নেই। দিনে দিনে এ শহরের মানুষগুলো হয়ে যাচ্ছে অতিমাত্রায় যান্ত্রিক। এ কারনে এ শহরের মানুষের মধ্যে নুন্নতম মূল্যবোধ বলতে কিছু নেই। এভাবে চলতে থাকলে আর কিছুদিন পর আমরা সকলেই এক একটি যন্ত্রে রুপান্তরিত হব।

বর্তমানে আমদের ঢাকার এই অবস্থা হওয়ার কারন আমরা সকলেই জানি। দেশের সকল মানুষের ঢাকামুখী হওয়া, সকল প্রশাসনিক কর্মকাণ্ডের মূলকেন্দ্র হওয়া, দেশের অন্যান্য শহর, জেলা, উপজেলাসমুহতে সকল ধরনের সুযোগ সুবিধা না থাকার কারনে ঢাকার আজ এই অবস্থা। 

তবে আমরা চাইলেই আমাদের এই ঢাকাকে আবার আমাদের প্রিয় এবং সুন্দর করে ফিরে পেতে পারি। এর জন্য প্রয়োজন আমাদের স্বদিচ্ছা ও সচেতনতা এবং প্রশাসনিক উদ্যোগ। আমার কাছে মনে হয় আমরা যদি নিচের কাজগুলো করতে পারি তাহলে হয়ত আমাদের ঢাকার পুরনো চেহারা আবার ফিরে আসবে।

  • ঢাকা শহর থেকে বিভিন্ন কল কারখানা, অফিস, আদালত, ব্যাংক, বীমা প্রতিষ্ঠান সমূহ ঢাকার অদূরে কোন স্থানে স্থাপন করা।
  • ঢাকায় অবস্থিত বিভিন্ন সরকারী ও বেসরকারি প্রতিষ্ঠানসমূহের কার্যক্রম দেশের বিভিন্ন জেলায় ছড়িয়ে দেওয়া এবং প্রত্যেক জেলা সমূহে স্থানীয় জনগণকে অগ্রাধিকার ভিত্তিতে কাজের সুযোগ করে দেওয়া।
  • বিভিন্ন জেলাসমূহে আত্মকর্মসংস্থানের মাধ্যমে স্বাবলম্বী হওয়ার ব্যাপারে প্রশিক্ষণ প্রদান ও উদ্বুদ্ধ করা।
  • দেশের প্রত্যেকটি জেলা ও উপজেলার অবকাঠামোগত উন্নয়ন সাধন করা।
  • ঢাকা শহরে বসবাসের জন্য একটি নীতিমালা করা যাতে করে শহরের জনসংখ্যা ও পরিবেশ সহনীয় পর্যায়ে থাকে।
  • ঢাকার যানজট নিরসনে বাক্তিগত গাড়ি সমূহের রাস্তায় বের হওয়ার একটি রোস্টার করে দেওয়া যাতে করে রাস্তায় যানবাহনের চাপ কম থাকে। যেমন - সপ্তাহের ৬ দিনকে ২ ভাগ করে ৩ দিন জোড় সংখ্যার লাইসেন্সধারী গাড়ি সমূহ এবং ৩ দিন বেজোড় সংখ্যার লাইসেন্সধারী গাড়ি সমূহ চলাচল করলে আমার মনে হয় ঢাকার যানজট অনেকটা কমে যাবে।
  • সিএনজি গ্যাস শুধুমাত্র গনপরিবহনের জন্য বরাদ্দ থাকবে, বাক্তিগত গাড়িতে তা সম্পূর্ণ নিসিদ্ধ করতে হবে কারন যারা নিজেদের জন্য গাড়ি কিনেন তাদের অবশ্যই তেল দিয়ে গাড়ি চালানোর মত সামর্থ্য আছে।
  • ঢাকার সকল উন্মুক্ত স্থানসমূহ দখলমুক্ত করতে হবে।
  • কোন আবাসিক এলাকাতে বাণিজ্যিক প্রতিষ্ঠান স্থাপন করা যাবে না।

আমার কাছে মনে হয় এই সকল বিষয়গুলো যদি আমরা এবং আমাদের সরকার মিলে বাস্তবায়ন করতে পারি তাহলে হয়তো আমারা আমাদের আগের ঢাকাকে ফেরত পেতে পারি। আসুন আমরা সকলেই আমাদের এই প্রিয় ঢাকাকে সুন্দর করে আমাদের বাসযোগ্য করে গড়ে তোলার চেষ্টা করি।

No comments: