Monday, December 10, 2012

শিরোনামহীন

৯ ডিসেম্বর ২০১২। সারাদেশে বিএনপি ঘোষিত অবরোধ কর্মসূচি। ভোর থেকেই জ্বালাও পোড়াও দিয়ে শুরু। এগুলো দেশের সব বিরোধী দলের কর্মসূচির নিয়মিত চিত্র। কিন্তু এই দিনে বেশ কিছু ঘটনা ঘটল যা আসলে আমাদের দেশের সাধারণ জনগণ কোনদিনও প্রত্যাশা করেনি এবং যে ঘটনাটি আমাদের আরো আতঙ্কিত করে তুলল।
আমরা যারা চাকরি করি, ব্যবসা করি বা অন্য যে কোন পেশার সাথে জড়িত তাদের কাছে এই সকল অবরোধ বা হরতাল বা জ্বালাও পোড়াও সত্ত্বেও নিয়মিত সময়মত কর্মস্থলে যোগ দিতে হয়। কিন্তু আজ যা ঘটল তার পর আমি খুবই শঙ্কিত বোধ করছি।
দুপুর বেলা প্রতিদিনকার মত আজও প্রথম আলোর ইন্টারনেট সংস্করণ দেখছিলাম চলতি খবর জানার জন্য। সেখানে একটা খবরের শিরোনাম দেখে পড়তে শুরু করলাম। শিরোনামটা ছিল “ছাত্রলীগের সন্দেহরোষে পথচারী নিহত”। বিস্তারিত পড়ার পর আমি কিছুটা থমকে গেলাম। কেউ বিশ্বাস করবেন কিনা জানি না, আমার তখন প্রচন্ড পরিমান কাঁদতে ইচ্ছা করছিল, আর সেই সাথে ছিল প্রচন্ড এক চাপা ক্ষোভ। খবরটা পড়ার পর থেকে মনটা প্রচন্ড রকম খারাপ হয়ে আছে এবং সেই সাথে একটা শঙ্কা তৈরি হয়েছে যে আমিও কি তাহলে নিরাপদ না। আমি একটু আগে মানে ১০ ডিসেম্বর ২০১২ এর রাত ১ টা ৩০ মি এ প্রথম আলো পত্রিকাটির ইন্টারনেট সংস্করণটি আবারো চালু করলাম। সেখানে এখন যেটা দেখলাম সেটা দেখে আসলে আমার ক্ষোভটা আরেকটু বেড়ে গেল। যেখানে দুপুরে শিরোনাম দেখলাম এক রকম আর এখন সেটা হল “অবরোধে চাপাতির কোপে যুবক নিহত,ছাত্রলীগকে সন্দেহ”। আমি আসলে ঠিক বুঝলাম না ঠিক কি কারনে এখন শিরোনামটি পরিবর্তন হয়ে গেল। প্রথম আলো কি তাহলে আসলেই সরকারের এজেন্ট হয়ে গেল?
রাতে টিভিতে খবরে দেখলাম পুলিশ কয়েকজন পথচারীকে পিটাচ্ছে যারা তাদের কর্মস্থলের দিকে যাচ্ছিল পায়ে হেটে কোন পরিবহণ না পেয়ে। তাদের কারো ঘাড়ে আছে ব্যাগ অথবা কারো হাতে ছিল অফিসের কোন কাগজপত্র। আসলে এখন ঘটনাটা এমন হয়ে দাড়িয়েছে যে বিরোধীদল হরতাল বা অবরোধ কর্মসূচী দিলে সরকার এবং পুলিশই সেটা সফল করছে এবং এই ধরনের লাঠিপেটা এবং খুনের মাধ্যমে জনগনকে বাধ্য করছে যাতে এই সমস্ত দিনগুলোতে যাতে বাড়ি থেকে বের না হয়।
পরিশেষে বলতে চাই আমি বাংলাদেশের রাজনীতি, সকল রাজনৈতিক দল এবং তাদের মুখোশধারী নেতাদেও প্রচন্ড রকম ঘৃণা করি। আমার কেন যেন মনে হচ্ছে বাংলাদেশে খুব তাড়াতাড়ি একটি গৃহযুদ্ধ শুরু হতে যাচ্ছে যদি না এই ধরনের নোংরা ও প্রতিহিংসার রাজনীতি বন্ধ না হয়। এখন আমাদের দেশের জনগন আর কোনভাবেই কোন অবস্থাতে নিরাপন নয়। মহান আল্লাহর কাছে একটাই প্রার্থনা দয়া করে এদের সুবুদ্ধি দাও এবং আমাদের দেশের স্বাধীনতা যেন অক্ষুন্ন থাকে।

No comments: